Home আন্তর্জাতিক সৌদির প্ররোচনায় অভ্যুত্থান চেষ্টায় জর্দানের বাদশাহর তিন ভাই গ্রেপ্তার!

সৌদির প্ররোচনায় অভ্যুত্থান চেষ্টায় জর্দানের বাদশাহর তিন ভাই গ্রেপ্তার!

SHARE

জর্দানের বাদশাহ আব্দুল্লাহকে অভ্যুত্থানের মাধ্যমে সরিয়ে দেয়ার চেষ্টার অভিযোগে নিজের আপন দুই ভাই ও এক চাচাতো ভাইকে গ্রেপ্তার করেছেন বাদশাহ।

শনিবার ব্রিটেন ভিত্তিক দ্য এক্সপ্রেস ও ইরানের তেহরান টাইমস মধ্যপ্রাচ্যের আল সুরা নামক সংবাদমাধ্যমের বরাতে এ খবর দিয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন, বাদশাহ আব্দুল্লাহ ভাই প্রিন্স ফয়সাল বিন হুসাইন, প্রিন্স আলী বিন হুসাইন ও চাচাতো ভাই প্রিন্স তালাল বিন মোহাম্মদ।

দেশটির গোয়েন্দা সংস্থা এই তিন প্রিন্সের সাথে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের গোপন যোগাযোগের প্রমাণ পেয়েই তাদেরকে গ্রেপ্তার করেছে।

ধারণা করা হচ্ছে, সৌদি আরব ও আমিরাত বাদশাহ আব্দুল্লাহকে আর ক্ষমতায় দেখতে চায় না। সম্প্রতি জেরুজালেম ইস্যুতে মার্কিন সিদ্ধান্তের বিরুদ্ধে শক্ত অবস্থান নেয়া বাদশাহ আব্দুল্লাহকে সৌদি আরবে ডেকে এনে শাসানো হয়। পাশাপাশি সৌদি সফরের সময় গ্রেপ্তার করা হয় বাদশাহ আব্দুল্লাহ ঘনিষ্ট বন্ধু ও ফিলিস্তিনি বংশোদ্ভুত ব্যবসায়ী নাসরিকে। অবশ্য পরে তাকে ছেড়ে দেয়া হয়।

এর আগে কাতারের আমির শেখ তামিম বিন হামাদকেও ক্ষমতাচ্যুত করার চেষ্টা করেছিলো সৌদি আরব ও আমিরাত। তারও আগে মিশরে মুহাম্মদ মুরসিকে ক্ষমতা থেকে সরাতে সেনাবাহিনীর কিছু অফিসারকে অর্থায়ন করে সৌদি ও আমিরাত জোট। যার ফলস্বরূপ বর্তমানে মিশরে স্বৈরশাসক আল সিসির শাসন কায়েম হয়েছে।