Home আন্তর্জাতিক যা ঘটছে বিশ্ব দেখছে : ইরানকে যুক্তরাষ্ট্র

যা ঘটছে বিশ্ব দেখছে : ইরানকে যুক্তরাষ্ট্র

SHARE

ইরানের বেশ কয়েকটি শহরে সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ। সাম্প্রতিক সময়ে দ্রব্যমূল্যের চরম ঊর্ধগতি ও দুর্নীতির অভিযোগ এনে আন্দোলনকারীরা গতকাল বৃহস্পতিবার থেকে ইরানের কয়েকটি শহরে বিক্ষোভ করছে। শুক্রবার বিক্ষোভ আরও ছড়িয়ে পড়ে। খবর বিবিসি।

বিক্ষোভে সরকারের পক্ষ থেকে বাধা দেয়া হয়েছে। ইরানের পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ শহরে বিক্ষোভে সবচেয়ে বেশি মানুষ জড়ো হয়েছে।

তেহরানের গভর্নর জানিয়েছেন, কোন শহরেই বিক্ষোভ করার কোনো অনুমতি নেই। যারা এই আইন ভঙ্গ করে বিক্ষোভ-মিছিলে অংশ নেবে তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে।

বিক্ষোভে সরকারের পক্ষ থেকে বাধা দেয়ার ঘটনার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। সরকার বিরোধী বিক্ষোভে ইরানের সরকার কি করছে তা বিশ্ব দেখছে বলে হুশিয়ারি দেয়া হয়েছে।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, দুর্নীতি এবং জনগণের সম্পদ দিয়ে সন্ত্রাসীদের অর্থ সহায়তা দেয়ার ঘটনায় ক্ষুব্ধ হয়ে উঠেছেন ইরানিরা। সে কারণেই সরকার বিরোধী বিক্ষোভে অংশ নিয়ে রাজপথে নেমেছে সাধারণ মানুষ।

বিক্ষোভে অংশ নেয়া বহু মানুষকে আটক করেছে ইরান। বিক্ষোভকারীদের আটকের ঘটনায় নিন্দা জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

কারমানসাহ, রাসট, ইসফাহান এবং কোমে আরও বহু মানুষ বিক্ষোভে অংশ নেবেন বলে জানানো হয়েছে। শুক্রবার তেহরানে বিক্ষোভকারীরা ছড়িয়ে পড়লে সেখানে পুলিশ মোতায়েন করা হয়।

হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হুকাবে স্যান্ডার্স এক টুইট বার্তায় বলেন, জনগণের অধিকারের প্রতি শ্রদ্ধা থাকা উচিত ইরান সরকারের। যা ঘটছে তা বিশ্ব দেখছে।