Home বিজ্ঞান ও প্রযুক্তি ফেইসবুক মেসেঞ্জারে ছড়িয়ে পড়ছে ম্যালওয়্যার

ফেইসবুক মেসেঞ্জারে ছড়িয়ে পড়ছে ম্যালওয়্যার

SHARE

ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীগণ এখই সাবধান হন! কেননা, ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে পৃথিবী ব্যাপী দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ডিগমাইন’ নামের ম্যালওয়্যার।

এ ম্যালওয়্যারটি (ডিগমাইন) মেসেঞ্জার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেওয়ার পাশাপাশি কম্পিউটারের গতি কমিয়ে দেয়।

ক্ষতিকর ম্যালওয়্যারটি (ডিগমাইন) সম্পর্কে টোকিওভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো জানান, দক্ষিণ কোরিয়ায় প্রথম ‘ডিগমাইন’ নামের ম্যালওয়্যারটির সন্ধান পাওয়া যায়।

পরে ম্যালওয়্যারটি ফিলিপাইন, ভিয়েতনাম, ইউক্রেন, আজারবাইজান, থাইল্যান্ড ও ভেনিজুয়েলায় ছড়িয়ে পড়ে। পৃথিবীর অন্য দেশেগুলোতেও শিগগিরই ম্যালওয়্যারটি ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে প্রতিষ্ঠানটি।

ট্রেন্ড মাইক্রো এক ব্লগ পোস্টে জানায়, যারা ডেক্সটপ কিংবা ওয়েব ব্রাউজার (ক্রোম) থেকে মেসেঞ্জার ব্যবহার করেন ‘ডিগমাইন’ শুধুমাত্র তাদেরকে আক্রমণ করছে। অন্য প্লাটফর্ম থেকে যদি মেসেঞ্জার খোলা হয় তাহলে ম্যালওয়্যারটি কাজ করছে না। ব্যবহারকারীদের অ্যাকাউন্ট থেকে বন্ধুদের ম্যালওয়্যারযুক্ত লিংকও পাঠাতে থাকে।। এই ম্যালওয়্যারটির (ডিগমাইন) মাধ্যমে ফেসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে নেয়া হতে পারে।

তাই প্রতিষ্ঠানটি এ বিষয়ে গ্রাহককে সতর্ক থাকতে বলেছেন।

উল্লেখ্য, ২০১১ সালের ৯ আগস্ট মেসেজ আদান-প্রদানের জন্য শীর্ষ সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক ‘ফেসবুক মেসেঞ্জার’ চালু করে। সূত্র: ইন্টারনেট।