Home পাহাড়িকা আজ দীপংকর তালুকদারের জন্মদিন

আজ দীপংকর তালুকদারের জন্মদিন

SHARE
আজ পার্বত্য চট্টগ্রামের রাজনীতির উজ্জ্বল নক্ষত্র জননেতা দীপংকর তালুকদারের ৬৬ তম জন্মদিন।

তিনি ১৯৫২ খ্রিস্টাব্দে ১২ ডিসেম্বর রাঙ্গামাটিতে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ খ্রিস্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক (সম্মান) ডিগ্রি অর্জন করেন। তিনি ছাত্র জীবন থেকে রাজনীতির সাথে সম্পৃক্ত হন। উনসত্তর ও সাতাশির গণঅভ্যূত্থানে অংশগ্রহণ করে তিনি দুইবার কারাবরণ করেন। তিনি মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

 

তিনি ১৯৭২-৭৩ খ্রিস্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ছাত্র সংসদের সদস্য এবং ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। ১৯৭৩-৭৪ খ্রিস্টাব্দে তিনি ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এবং ইংরেজি বিভাগীয় সমিতির প্রচার সম্পাদক নির্বাচিত হন। ১৯৮৬ খ্রিস্টাব্দে তিনি রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৯৬ ও ২০০২ খ্রিস্টাব্দে তিনি পর পর জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন।অদ্যাবধি তিনি উক্ত পদে রয়েছেন।

 

তিনি ১৯৯১, ১৯৯৬ ও ২০০৮ খ্রিস্টাব্দে রাঙ্গামাটি আসন থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৯৮ খ্রিস্টাব্দে প্রতিমন্ত্রীর পদ মর্যাদায় পার্বত্য চট্টগ্রাম শরনার্তী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান নিযুক্ত হন। তিনি ১৯৯১ খ্রিস্টাব্দে বন ও পরিবেশ মন্ত্রণালযের স্থায়ী কমিটির সদস্য, ১৯৯৬ খিস্টাব্দে বাংলাদেশ শিক্ষা কমিটি, সংস্থাপন মন্ত্রণালয সংক্রান্ত স্থায়ী কমিটি ও জাতীয় সংসদ হাউস কমিটির সদস্য ছিলেন।

 

পার্বত্য শান্তিচুক্তি সম্পাদন তাঁর বিশেষ অর্জন। ২০০৯ খ্রিস্টাব্দে তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিযুক্ত হন। তাঁর ছদ্মনামে লেখা গ্রন্থ হচ্ছে ‘প্রসঙ্গঃ পার্বত্য চট্টগ্রাম’।

রাঙ্গামাটি নানিয়ারচর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ত্রিদীব দাশ জননেতা দীপংকর তালুকদারকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন এবং আশা প্রকাশ করেন পার্বত্য জনগনের আশা আকাংকার প্রতিফলন ঘটিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সকল ষড়যন্ত্রকে প্রতিহত করে জনগনই উনাকে নির্বাচিত করবেন।