Home জাতীয় মার্কিন দূতাবাস ঘেরাওয়ের ঘোষণা হেফাজতের

মার্কিন দূতাবাস ঘেরাওয়ের ঘোষণা হেফাজতের

SHARE

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিবাদে ঢাকায় মার্কিন দূতাবাস ঘেরাওয়ের ঘোষণা দিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। আগামী ১৩ ডিসেম্বর বুধবার বেলা ১১টায় এই কর্মসূচি পালন করবে আলোচিত সংগঠনটি।

শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকাররমের উত্তরগেট থেকে ঢাকা মহানগরীর উদ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিল থেকে এ কর্মসূচির ঘোষণা দেন ঢাকা মহানগরীর আমির নূর হোসাইন কাসেমী।

গত বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে ইসরায়েলের তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার কথা জানান ট্রাম্প। ট্রাম্পের এই ঘোষণার প্রতিবাদে ফিলিস্তিনসহ বিশ্বের বিভিন্ন দেশে যুক্তরাষ্ট্রবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এমন পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে অধিবেশন ডেকেছে জাতিসংঘ। আগামী ১৩ ডিসেম্বর মুসলিম দেশগুলোর প্রধান জোট ওআইসির জরুরি বৈঠক ডেকেছেন সংস্থাটির সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। বাংলাদেশও এই ঘোষণার প্রতিবাদ জানিয়েছে।

শুক্রবার জুমার নামাজের পরপরই জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের আশপাশে বিক্ষোভ মিছিল বের করে বিভিন্ন ইসলামপন্থী দল। সবার কণ্ঠে ছিল ‘ট্রাম্পের ঘোষণা মানি না মানব না’, জেরুজালেম ফিলিস্তিনের, ইসরায়েল নিপাত যাক’। এ সময় বিক্ষুব্ধ জনতা মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকায় আগুন দেয়।

এদিকে একই দাবিতে বায়তুল মোকাররমে বিক্ষোভ করেছে চরমোনাই পীরের নেতৃত্বাধীন ইসলামী আন্দোলন বাংলাদেশ। সংগঠনটি আগামী ১১ ডিসেম্বর সোমবার সকাল ১০টায় মার্কিন দূতাবাস অভিমুখে গণমিছিল করবে।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে শুক্রবার সারা দেশে বিক্ষোভের ডাক দেয় হেফাজতে ইসলাম। হাটহাজারীতে বিশাল বিক্ষোভ করেছে সংগঠনটি। এছাড়া দেশের বিভিন্ন স্থানে জুমার নামাজের পর বিক্ষোভ করেছেন ইসলামি দলগুলোর কর্মীরা। এতে যোগ দিয়েছেন সারারণ মুসল্লিরাও।