Home স্বাস্থ্যকথা খাবারের তালিকায় কেন অবশ্যই পোস্ত রাখবেন? জেনে নিন

খাবারের তালিকায় কেন অবশ্যই পোস্ত রাখবেন? জেনে নিন

SHARE

পোস্ততে প্রচুর পরিমানে ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, জিঙ্ক এবং প্রয়োজনীয় খনিজ পদার্থও রয়েছে।

রান্নায় বিভিন্ন পদে পোস্ত নিশ্চয়ই খান? কিন্তু জানেন কি, পোস্ত শুধুমাত্র জিভের স্বাদই পূরণ করে না। জিভের স্বাদ পূরণের পাশাপাশি স্বাস্থ্যেরও অনেক উপকার করে। পোস্ততে প্রচুর পরিমানে ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, জিঙ্ক এবং প্রয়োজনীয় খনিজ পদার্থও রয়েছে। চিকিত্‌সকদের মতে, বাড়িতে পোস্ত অবশ্যই রাখা উচিত্‌। স্বাস্থ্যের ঠিক কোন কোন উপকার করে পোস্ত, জেনে নিন-

১) চায়ের কাপে কয়েকদানা পোস্ত দিয়ে দিন। পোস্ত দেওয়া চা খেলে ঘুম ভালো হয়। উত্তেজনা কম করে, অনিদ্রা দূর করে। রাতে ঘুমাতে যাওয়ার আধঘণ্টা আগে পোস্ত দেওয়া চা খেলে খুব ভালো ঘুম হবে।
২) দক্ষিণ এশিয়ায় বিভিন্ন অঞ্চলে মনে করা হয়, পাকস্থলীর যন্ত্রণা দূর করতে পোস্তর সঙ্গে ঘি মিশিয়ে খাওয়া খুবই উপকারী।
৩) ত্বকের জন্যেও পোস্ত উপকারিতা প্রশ্নাতীত। এতে প্রচুর পরিমানে ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা ত্বকের শুষ্কভাব দূর করে ত্বককে আর্দ্র করে।
৪) আবহাওয়া পরিবর্তনের সময়ে আমাদের অনেকেরই শুষ্ক কাশি হতে দেখা যায়। পোস্ত দিয়ে তৈরি যেকোনও খাবার খান। এক চামচ মধুর সঙ্গে এক চামচ পোস্ত ৮ চামচ নারকেলের দুধের সঙ্গে মিশিয়ে রোজ রাতে শুতে যাওয়ার আগে খান। শুকনো কাশি দূর হয়ে যাবে।
৫) এছাড়া, মহিলাদের সন্তানধারণ ক্ষমতাও বাড়ায় পোস্ত।