Home আন্তর্জাতিক মুকুল নয়, অভিষেককে নিয়ে প্রশ্ন উঠছে দলেই, প্রশ্নের মুখে মুখ্যমন্ত্রী মমতাও

মুকুল নয়, অভিষেককে নিয়ে প্রশ্ন উঠছে দলেই, প্রশ্নের মুখে মুখ্যমন্ত্রী মমতাও

SHARE
অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে একের পর এক প্রশ্ন তুলছেন মুকুল রায়। শেষ বারে সেই অভিযোগে মমতা বন্দ্যোপাধ্যায়ের নামও জুড়ে দিয়েছেন।

‘‘অভিষেক তাঁর নিজের হলফনামায় জানিয়েছেন যে, তিনি নিজে কিছু করেননি। সব কিছু করেছেন বাংলার মুখ্যমন্ত্রী এবং সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।’’ বলেছেন মুকুল রায়।

রানি রাসমনি রোডের সভায় মুকুল বলেছিলেন, ‘জাগো বাংলা’ ট্রেডমার্ক অভিষেকের। সেই প্রসঙ্গে গত ২৫ নভেম্ভর মুকুল রায় বলেন, ‘‘যদি সেদিনের সভায় ওসব না বলতাম তা হলে তড়িঘড়ি ১৩ তারিখ চিঠি দিয়ে অভিষেক আবেদন প্রত্যাহার করতেন না। ‘জাগো বাংলা’, ‘মা, মাটি, মানুষ’-এর ট্রেডমার্ক অভিষেকের। সব সার্টিফিকেটে ৩০ বি, হরিশ চ্যাটার্জী স্ট্রিটের ঠিকানা দেওয়া রয়েছে। অভিষেক নিজেই হলফনামায় জানিয়ে দিয়েছেন, তিনি যা করেছেন পুরোটাই মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমোদন নিয়ে করেছেন।’’

মুকুল রায় এই অভিযোগ করেছেন শনিবার। কিন্তু সোমবার পর্যন্ত দলের পক্ষে এখনও কোনও জবাব আসেনি। তবে কি ‘মৌনম সম্মতি লক্ষণম্’ ধরে নিতে হবে? এমন প্রশ্ন খুব স্বাভাবিক ভাবেই উঠেছে।

পিসি-ভাইপোর সম্পর্ক নিয়ে দলের মধ্যে অনেক প্রশ্ন আগেই তৈরি হয়েছিল। অনেকেই মনে করেছিলেন এসব দলনেত্রীকে না জানিয়েই করেছেন অভিষেক। এখন অভিষেকের হলফনামা হাতে নিয়ে মুকুল রায় যে অভিযোগ তুলেছেন তাতে সন্দেহ আর একমুখী থাকছে না। এদিকে দলের তরফে কোনও জবাব আসেনি। দলনেত্রীর পক্ষ থেকে তো নয়ই, দলের কোনও মুখপাত্রও মুকুল রায়ের দাবিকে নস্যাৎ করেননি।

বিভিন্ন সুযোগে দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় মুকুল রায়কে ব্যক্তিগত আক্রমণ করলেও আসল প্রশ্নের জবাব দেননি। অনেকে তাই বলছেন, তবে কি দলের উপর মহলে, নেত্রীর ঘনিষ্ঠ নেতারাও উত্তর জানেন না। গোটাটাই কি পারিবারিক গোপনিয়তায় মোড়া!