Home আলোচিত খবর ১ টাকায় চা, ২০ টাকায় খিচুড়ি-মাংস!

১ টাকায় চা, ২০ টাকায় খিচুড়ি-মাংস!

SHARE

২০ টাকায় মিলছে ভুনা খিচুড়ি, মুরগির মাংস ও সালাদ। আর নাস্তার জন্য রয়েছে এক টাকায় চা, তিন টাকায় সিঙ্গারা ও সমুচা। অবিশ্বাস্য হলেও এটা সত্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়ার দুপুর ও রাতের খাবার পাওয়া যায় ২০ টাকায়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও সেখানে খেতে যান পার্শ্ববর্তী এলাকার অনেকেই।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, ডাকসুর ক্যাফেটেরিয়ায় সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত পাওয়া যায় সকালের নাস্তা। আর দুপুরের খাবার শুরু হয় দুপুর সাড়ে ১২টা থেকে। বাড়তি চাহিদার কারণে তা নিমিষে শেষ হয়ে যায়। বিকেল ৪টা থেকে ৬টা পর্যন্ত চলে এক টাকায় চা, তিন টাকায় সিঙ্গারা ও সমুচার নাস্তা।

শিক্ষার্থীরা জানান, রাতের খাবার শুরু হয় রাত ৮টা থেকে, চলে রাত সাড়ে ৯টা পর্যন্ত। রাতের খাবারেও আছে ভিন্নতা। সাদা ভাত, শুকনা মরিচের আলু ভর্তার সঙ্গে পরিবেশন করা হয় হালিম সদৃশ একটি খাবার। যার উপকরণ কিন্তু ডালের পরিবর্তে ভাতের মাড় ও মুরগির মাংস। তবে খাবার মূল্য কিন্তু সেই ২০ টাকায়। এত কম মূল্যে মুখরোচক খাবার পেয়ে পরিতৃপ্ত এখানে খাবার খেতে আসা শিক্ষার্থীরা।

কম দামে খাবার পরিবেশনের বিষয়ে ডাকসু ক্যাফেটেরিয়ার অ্যাকাউন্টটেন্ট বলেন, ‘এখানে পানি, বিদ্যুৎ বা ভাড়া দিতে হয় না বিশ্ববিদ্যালয়কে কর্তৃপক্ষকে। কর্মকর্তা-কর্মচারীরাও বিশ্ববিদ্যালয়ের বেতনভুক্ত। আমাদের উদ্দেশ্য সেবা দেওয়া, লাভ করা নয়। তাই কষ্ট হলেও শিক্ষার্থীদের কম মূল্যে ভালো মানের খাবার সরবরাহ করা সম্ভব হয়।’